কাটবে ৫৮ বছরের খরা? ইউরো ফাইনাল জিততে মরিয়া ইংল্যান্ড https://ift.tt/YNEZvAi - MAS News bengali

কাটবে ৫৮ বছরের খরা? ইউরো ফাইনাল জিততে মরিয়া ইংল্যান্ড https://ift.tt/YNEZvAi

ইংল্যান্ড এবং স্পেনের মধ্যে রবিবার মধ্যরাতে (১৫ জুলাই) ধুন্ধুমার লড়াইয়ের আয়োজন করা হচ্ছে। ২০২৪ ইউরো কাপের লড়াই যে বেশ জমজমাট হবে, তা নিঃসন্দেহে বলা যেতে পারে। এই ম্যাচ জিতে স্প্যানিশ ফুটবল দল চতুর্থবার খেতাব জয় করতে চাইবে। অন্যদিকে, ইংল্যান্ড গত ৫৮ বছরের খরা কাটাতে চাইবে। ১৯৬৬ সালের বিশ্বকাপের পর আবারও কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে নামতে চলেছে। অন্যদিকে, স্পেন ১৯৬৪, ২০০৮ এবং ২০১৪ সালে এই খেতাব জয় করেছে।

অপরাজেয় দৌড় স্পেনের

স্পেন এবং জার্মানি ইতিমধ্যে তিনবার করে ইউরো কাপের খেতাব জয় করেছে। সেকারণে রবিবারের রাতের ম্যাচে স্পেনের পাল্লা যে যথেষ্ট ভারী থাকবে, তা বলা যেতেই পারে। এবারের টুর্নামেন্টে স্পেন এখনও পর্যন্ত একটাও ম্যাচে পরাস্ত হয়নি। গত কয়েকটা ম্যাচে তো আবার দুর্দান্ত ছন্দে দেখতে পাওয়া গিয়েছে। গত বছর জুন মাসে স্পেন উয়েফা নেশনস লিগ খেতাব জয় করেছিল।অন্যদিকে, ইংল্যান্ড এই টুর্নামেন্টে দুর্দান্ত কামব্যাক করেছে। ২০২৪ নকআউট পর্বে তিন ম্যাচ পিছিয়ে থেকেও তারা চোখ ধাঁধানো প্রত্যাবর্তন করতে পেরেছে। শেষ ১৬-য় স্লোভাকিয়ার বিরুদ্ধে ২৫ মিনিটে ০-১ গোলে পিছিয়ে পড়লেও, স্টপেজ টাইমের চার মিনিটের মধ্যে এবং জুড বেলিংহ্যামের গোলে তারা প্রত্যাবর্তন করে। কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ৮০ মিনিটে গোল করে সমতা ফেরান বুকায়ো সাকা। এরপর পেনাল্টি শ্যুট আউটে ইংল্যান্ড জয়লাভ করে। সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে পরিবর্ত ফুটবলার হিসেবে মাঠে নেমে ওয়াটকিন্স ৯০ মিনিটে জয়সূচক গোল করেন।তবে স্পেনও প্রায় ১২ বছর পর কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে উঠতে পেরেছে। ২০১২ সালের ইউরো ফাইনালে স্পেন ইটালির বিরুদ্ধে খেলতে নেমেছিল। সেই ম্য়াচে ইটালিকে ৪-০ গোলে কার্যত উড়িয়ে দিয়ে স্পেন খেতাব জয় করেছিল। ২০২০ সালে ইউরো ফাইনালে ইংল্যান্ড ফাইনালে উঠেছিল। করোনা অতিমারির কারণে এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ ২০২১ সালে আয়োজন করা হয়েছিল। সেই ম্যাচে ইটালি পেনাল্টি শ্যুট আউটে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছিল।


from Bengali News, বাংলা নিউজ, বাংলায় সর্বশেষ খবর, Live Bengali News, Bangla News, Ajker Bengali Khabar - Eisamay https://ift.tt/osiy907
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads