ময়ল ফলছন আপন রজগর হচছ মটরর! https://ift.tt/s0PUkAM - MAS News bengali

ময়ল ফলছন আপন রজগর হচছ মটরর! https://ift.tt/s0PUkAM

এই সময়: যেখানে দেখিবে ছাই - সেই ছাই উড়িয়েই অমূল্য রতনের খোঁজ করছেন কলকাতা মেট্রোর কর্তারা। তাই ব্রাত্য নয় ডাস্টবিনও। এবার কলকাতা মেট্রোর ব্র্যান্ডিং ট্যাকটিক্স বা বিজ্ঞাপনী প্রচারের আওতায় এল বিভিন্ন স্টেশনে রাখা জঞ্জাল সংগ্রহের পাত্রগুলোও। নগদ পয়সার বিনিময়ে এবার ডাস্টবিনেও বিজ্ঞাপন দিতে পারবে যে কোনও প্রতিষ্ঠান। ইতিমধ্যেই মেট্রোর মোট ৩৪টি স্টেশনে ২০০-র বেশি এমন ডাস্টবিনকে প্রচারের কাজে ব্যবহার করা শুরু হয়েছে। ২০২৩-এর ১ এপ্রিল থেকে ৩০ জুন - তিন মাসের মধ্যে টিকিট বিক্রি ছাড়া নন-ফেয়ার রেভিনিউ বাবদ ৯ কোটি ১৫ লক্ষ টাকা আয় করেছে কলকাতা মেট্রো। এক বছর আগে, অর্থাৎ ২০২২-এর ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত সময়ে কলকাতা মেট্রোর নন-ফেয়ার রেভিনিউ ছিল ৫ কোটি ৭ লক্ষ টাকা। এক বছরের ব্যবধানে নন-ফেয়ার রিভিনিউ ৮০ শতাংশের বেশি বাড়িয়ে সন্তুষ্ট সংস্থার বাণিজ্য বিভাগ। স্টেশন ব্র্যান্ডিং থেকে শুরু হয়েছিল কলকাতা মেট্রোর নন-ফেয়ার রেভিনিউ বৃদ্ধির পালা। সেই তালিকারই নবতম সংযোজন ডাস্টবিন। ইতিমধ্যেই মেট্রোর মোট ৩৪টি স্টেশনে ২০৪টি ডাস্টবিনকে বিজ্ঞাপনী প্রচারের কাজে ব্যবহার করা হচ্ছে। কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলছেন, 'মূল উদ্দেশ্য আয় বাড়ানো। এর জন্য মেট্রোর স্টেশন এবং টানেলের যে জায়গাগুলো খালি পড়ে রয়েছে, সেই জায়গাগুলো রোজগারের কাজে লাগানোই নন-ফেয়ার রেভিনিউয়ের উদ্দেশ্য। সেই পরিকল্পনা এখনও পর্যন্ত সফল।' এর আগে মেট্রোর জানলায়, স্টেশনের প্যানেলে, ট্রেনের মধ্যে যাত্রীদের ধরে থাকা হাতলে, স্টেশনে বিভিন্ন সংস্থাকে কিয়োস্ক বসাতে দিয়ে নন-ফেয়ার রেভিনিউ বাড়াতে শুরু করেছিল কলকাতা মেট্রো। স্মার্ট কার্ড, দৈনিক যাত্রার টোকেন এবং অটোমেটিক ফেয়ার কালেকশন গেটকে বিজ্ঞাপনী প্রচারের আওতায় আনা অনেক আগে থেকেই চালু হয়েছে। মেট্রোর নর্থ-সাউথ এবং ইস্ট-ওয়েস্ট লাইনের বিভিন্ন স্টেশনের টিভিতেও ঢালাও বিজ্ঞাপনী প্রচারের সুযোগ করে দেওয়া হয়েছে বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানকে।


from Bengali News, আজকের বাংলা খবর, News in Bangla, Bengali News Live Today, বাংলা সংবাদ https://ift.tt/9w8TLWX

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads