যাত্রীদের জন্য রেলের টিকিটে 55% ছাড়! ভাড়া নিয়ে কী জানালেন রেলমন্ত্রী? https://ift.tt/nxctfig - MAS News bengali

যাত্রীদের জন্য রেলের টিকিটে 55% ছাড়! ভাড়া নিয়ে কী জানালেন রেলমন্ত্রী? https://ift.tt/nxctfig

কোভিডকালীন সময় থেকেই রেলের ভাড়ায় ছাড় বন্ধ রয়েছে প্রবীণ নাগরিকদের। প্রায় সময়ই এই বিষয় নিয়ে আলোচনা হয়। এমনকি সংসদের উভয় কক্ষ- লোকসভা ও রাজ্যসভাতেও এই ইস্যু উঠেছে। কেন্দ্রীয় সরকার ফের একবার প্রবীণ নাগরিকদের অর্থাৎ সিনিয়র সিটিজেন কনসেশনের ক্ষেত্রে একটি নতুন আপডেট দিয়েছে।শুক্রবার অহমেদাবাদে এ বিষয়ে কথা বলেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বুলেট ট্রেন প্রকল্পের কাজ পর্যালোচনা করতে তিনি অহমেদাবাদে সফর করেছেন। এই সফরে তাঁকে রেলওয়ের ভাড়ায় ছাড়ের বিষয়ে প্রশ্ন করা হয়। যে প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী জানান, , সব ট্রেন যাত্রীরা ইতিমধ্যেই ভাড়ায় 55 শতাংশ ছাড় পাচ্ছেন।আসলে, কোভিড -19 এর আগে, সিনিয়র নাগরিকরা রেল ভাড়ায় 50 শতাংশ বিশেষ ছাড় পেতেন। করোনা মহামারীর সময়ে দেশে লকডাউন জারি করা হয় ও রেল পরিষেবাও স্বাধীনতার পর প্রথমবার বন্ধ করে দেওয়া হয়। পরবর্তীতে ফের রেলের পরিষেবা শুরু হলেও প্রবীণ নাগরিকদের ছাড় কিন্তু আর ফিরে আসেনি।কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই অনেকবার এবিষয়ে অবস্থান স্পষ্ট করেছে। সরকারের অবস্থানে স্পষ্ট যে, ফের ছাড় পাওয়ার আশা কার্যত নেই। রেলমন্ত্রী এবারও সরকারের একই যুক্তির পক্ষে সওয়াল করে জানিয়েছেন, যাত্রীরা এমনিতেই ভাড়ায় 55 শতাংশের ছাড় পাচ্ছেন। তিনি এর আগেও বলেছেন যে, কোনও রুটে ট্রেনের টিকিটের দাম 100 টাকা হলে রেলওয়ের তরফ থেকে মাত্র 45 টাকা নেওয়া হচ্ছে, অর্থাৎ প্রতিটি যাত্রীকে 100 টাকার টিকিটে 55 টাকা ছাড় দেওয়া হচ্ছে।রেলমন্ত্রী গত বছরের নভেম্বরে লোকসভায় জানিয়ে ছিলেন, 2019-20 সালে, রেল যাত্রী টিকিটে 59,387 কোটি টাকা ভর্তুকি দিয়েছে। পাশাপাশি তিনি দাবি করেন, রেলওয়ে এখনও যাত্রী ভাড়ায় ভর্তুকি দিচ্ছে। রেলের তরফে প্রতিটি যাত্রীকেই ভর্তুকি দেওয়া হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি।

প্রবীণ নাগরিকদের ছাড় বন্ধ করে রেলের বিশাল আয়

প্রবীণ নাগরিকদের দেওয়া ছাড় বন্ধ করে বিশাল সাশ্রয় করছে রেল। গত বছর একটি আরটিআই- এর জবাবে রেল এই তথ্য দিয়েছিল। রেলওয়ের তরফে জানানো হয়, 30 মার্চ 2020 থেকে 31 মার্চ 2022 এর মধ্যে প্রবীণ নাগরিকদের কাছ থেকে 3464 কোটি টাকা আয় করেছে। এর মধ্যে ছাড় বাতিলের কারণে 1500 কোটি টাকার অতিরিক্ত সঞ্চয়ও রয়েছে।


from Bengali News, বাংলা খবর, Latest Bengali News, News in Bangla, Breaking Bangla Khobor - Ei Samay Bangla https://ift.tt/IVHg1Ct
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads