বস্তির বাসিন্দারা পাবেন 1bhk ফ্ল্যাট, ধারাভির জন্য বড় ঘোষণা গৌতম আদানির https://ift.tt/RvZHsE6 - MAS News bengali

বস্তির বাসিন্দারা পাবেন 1bhk ফ্ল্যাট, ধারাভির জন্য বড় ঘোষণা গৌতম আদানির https://ift.tt/RvZHsE6

ধারাভি বস্তির মানুষের জন্য বাম্পার সুখবর। এবার ধারাভিবাসীকে বড় উপহার দিতে চলেছেন গৌতম আদানি। ধারাভি রিডেভেলপমেন্ট প্রজেক্টের কাজ জোরকদমে শুরু করেছে গৌতম আদানির কোম্পানি। আদানি ধারাভিতে বসবাসকারী লোকদের জন্য নতুন 350 স্কোয়ার ফুট ফ্ল্যাট দেওয়ার পরিকল্পনা করেছে। আদানি গোষ্ঠী ধারাভির নবীকরণের জন্য মহারাষ্ট্র সরকারের সঙ্গেই কাজ করছে। আদানি গোষ্ঠী দাবি করেছে, ধারাভিতে বসবাসকারী লোকদের দেওয়া ফ্ল্যাটের আকার রাজ্য সরকারের দেওয়া ফ্ল্যাটের চেয়ে প্রায় 17 শতাংশ বেশি হবে।

রান্নাঘর এবং টয়লেট সুবিধাও পাওয়া যাবে

আদানি গ্রুপের তরফে দেওয়া ফ্ল্যাটে রান্নাঘর ও টয়লেটের সুবিধাও পাওয়া যাবে। এর আগে বস্তির বাসিন্দারা 269 স্কোয়ার ফুটের ফ্ল্যাট পেতেন। কিন্তু আদানি গ্রুপ জানিয়েছে, তাদের দেওয়া ফ্ল্যাটের আকার হবে 350 স্কোয়ার ফুট। রাজ্য সরকার 2018 সাল থেকে বস্তির বাসিন্দাদের 315- 322 বর্গফুট ঘর দেওয়া শুরু করেছে। অন্যদিকে, আদানি গোষ্ঠী 2022 সালের নভেম্বরে এশিয়ার বৃহত্তম বস্তির নির্মাণের চুক্তি পেয়েছে।ধারাভি বস্তির পুনঃনির্মাণের জন্য 619 মিলিয়ন ডলার বিড করা হয়েছিল। এই বিড জিতে আদানি গ্রুপকে ধারাভির মোট 253 হেক্টর বা 625 একর এলাকার উন্নয়ন করতে হবে। ফলে এটিকে বিশ্বের বৃহত্তম উন্নয়ন পরিকল্পনা হিসেবে দেখা হচ্ছে।

কেন ধারাভি বিখ্য়াত?

ধারাভি ভারত তথা এশিয়ার বৃহত্তম বস্তি। যেটি মুম্বইতে অবস্থিত। এই পুরো জায়গার আকার প্রায় নিউইয়র্কের সেন্ট্রাল পার্কের সমান। বর্তমানে এখানে লোক সংখ্যা রয়েছে প্রায় 8 লাখ থেকে 10 লাখ। যেখানে খুব ছোট ছোট ঘর তৈরি করে প্রায় 2- 3 জন মানুষ থাকেন। এখানকার পরিবেশ রীতিমতো অস্বাস্থ্যকর ও বসবাসের প্রায় অনুপযোগী। তবে এবার অবশেষে কপাল ফিরতে চলেছে বস্তির বাসিন্দাদের। কারণ, আদানি গ্রুপের হাত ধরে তাঁরা পেতে চলেছেন ফ্ল্যাট।প্রসঙ্গত, ধারাভি পুনঃউন্নয়ন প্রকল্পের বরাত পেতে প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছিল আদানি গোষ্ঠীকে। 2022 সালের নভেম্বরে এই প্রকল্পের দরপত্র নিয়ে রীতিমতো দড়ি টানাটানি চলছিল। সেই সময়ই ডিএলএফ ও নমন ডেভেলপার্সদের মতো নামে রিয়েল এস্টেট সংস্থাকে পিছনে পেলে দায়িত্ব পায় আদানি গোষ্ঠী। ধারাভি উন্নয়ন প্রকল্প থেকে 20 হাজার কোটি টাকা আয়ের সম্ভাবনা রয়েছে আদানি গোষ্ঠীর, এমনটাই দাবি বিশেষজ্ঞদের একাংশের।


from Bengali News, বাংলা খবর, Latest Bengali News, News in Bangla, Breaking Bangla Khobor - Ei Samay Bangla https://ift.tt/5hRjAZ0
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads