রাস্তা থেকে বাজার, অরুণাচলের নানা এলাকার নাম পালটে দিচ্ছে চিন https://ift.tt/LcUlYoi - MAS News bengali

রাস্তা থেকে বাজার, অরুণাচলের নানা এলাকার নাম পালটে দিচ্ছে চিন https://ift.tt/LcUlYoi

অরুণাচল প্রদেশ কার? এই নিয়ে চলছে চিন-ভারত তরজা। ভারতীয় বিদেশ মন্ত্রকের কড়া বিবৃতি সত্ত্বেও উত্তর পূর্ব ভারতের এই রাজ্যের ১১টি এলাকাকে নিজেদের বলেই দাবি করছে চিন। সীমান্তবর্তী এই রাজ্যের বনভূমি, অপিরিচিত পর্বতচূড়া, অস্তিত্বহীন নদী, শহরের মার্কেট কমপ্লেক্স থেকে শুরু করে স্কুলের রাস্তা সবটাই আপন ভেবে নামকরণও করে ফেলেছে চিন।

অরুণাচলের একাধিক এলাকার নাম বদল চিনের

তিব্বতের নিংচি এলাকার কোনা, জায়ু এবং মেডং অঞ্চলের নয়া নামকরণ করেছে শি জিনপিংয়ের দেশ। এছাড়াও অরুণাচল প্রদেশের দু'টি নদীর সংযোগস্থলের নাম বদলে রাখা হয়েছে 'কিবুরি হি' এবং 'গেদুয়ো হি'। উত্তর পূর্ব ভারতের এই রাজ্যেই রয়েছে ভারতের শেষ গ্রাম জেমিনথাং। আন্তর্জাতিক সীমান্ত অর্থাৎ ম্যাকমোহন লাইন সংলগ্ন এলাকায় তাদের খাতায় গ্রামের নতুন নাম 'ব্যাংক্যুইন'। পাশাপাশি তাওয়াং শহরের পশ্চিমদিকে অবস্থিত জওহর নবোদয় বিদ্যালয় যে রাস্তার উপর, তার নামও বদলে দেওয়া হয়েছে। ওই রাস্তার চিনা নাম 'জিয়াংকাজং'। অরুণাচলের পশ্চিং সিয়াং জেলায় অবস্থিত তাতো শহরের বড় মার্কেট এলাকারও নাম বদলে রাখা হয়েছে 'দাদং'। এটি গুগল ম্যাপে একটি বড় এবং বিখ্যাত বাজার হিসেবেই চিহ্নিত। পূর্ব অরুণাচলের আঞ্জু জেলার উত্তরে অবস্থিত কিবিতুহো। এর উপর দিয়ে বয়ে চলা উত্তর পূর্ব অরুণাচলের 'লুসো রি', 'দীপু রি', 'ডংজিলা ফেঙ', 'নিমাগাং ফেঙ', 'জিউনিুজ গাংরি'-র মতো পাহাড়ি এলাকাগুলিরও নয়া নামকরণ করেছে চিন। আগামী ১০ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গের কলাইকুন্ডা এয়ারবেসে ভারতীয় বায়ু সেনা এবং মার্কিন বায়ু সেনার কমব্যাট ফোর্সের যৌথ মহড়া হবে। ঠিক তার আগেই ২ এপ্রিল চিনের তরফ থেকে অরুণাচলের ১১ এলাকার নাম বদল করে নতুন নামের তালিকা প্রকাশ করা হয়। উচ্চারণের উপর ভিত্তি করে তিব্বত এবং চিনা ভাষায় লাতিন বর্ণমালায় এই নতুন নামগুলি প্রকাশ করেছে চিন।

ভারতের কড়া বিবৃতি

চিনের এই কাণ্ড নিয়ে কড়া বিবৃতি জারি করে ভারতীয় বিদেশ মন্ত্রক। বলা হয়েছে, "চিনের তরফে প্রকাশিত রিপোর্ট আমরা দেখেছি। এই প্রথম নয়, এর আগেও চিন এই ধরণের একাধিক কাণ্ড ঘটিয়েছে। বিষয়টি আমরা পত্রপাঠ নাকচ করছি।" বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, "। কোনও তালিকা প্রকাশ করে নাম পরিবর্তন করা হলে সত্যিটা বদলে যাবে না।"


from Bengali News, বাংলা খবর, Bangla News, Ajker Khobor, Latest Bengali News - Ei Samay https://ift.tt/c0BXmOr
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads