বড়সড় ধসে গ্যাংটক পর্যন্ত রাস্তা বন্ধ, তুষারপাতে সিকিম বেড়ানোর প্ল্যান মাটি https://ift.tt/c9shPxE - MAS News bengali

বড়সড় ধসে গ্যাংটক পর্যন্ত রাস্তা বন্ধ, তুষারপাতে সিকিম বেড়ানোর প্ল্যান মাটি https://ift.tt/c9shPxE

নতুন করে বিপত্তি সিকিমে (Sikkim)। এবার বড়সড় ধস নামল পূর্ব সিকিমের (East ) ডিকু জাং ওয়ার্ডে। সঙ্গে চলছে নাগাড়ে তুষারপাত। যার জেরে গ্যাংটক থেকে মঙ্গা রোড পর্যন্ত রাস্তা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত। ওই রাস্তায় আর গাড়ি যাতায়াত করতে পারছে না। ফলে রাতারাতি আটকে পড়েছেন পর্যটকরা। সিকিম ঘুরতে গিয়েছে ফের বিপাকে বহু বাঙালি।

বন্ধ একাধিক পর্যটন স্থল

একদিকে তুষারপাত, অপরদিকে বরফের পুরু আস্তরণে ঢাকা পড়েছে রাস্তা। ফলে বন্ধ করে দেওয়া হয়েছে সিকিমের একাধিক পর্যটন স্থল। পূর্ব সিকিমের ছাঙ্গু, নাথুলা, বাবা মন্দির এলাকায় সম্পূর্ণরূপে বরফে ঢাকা পড়ে গিয়েছে। পর্যটকদের কোনওভাবেই আর ঝুঁকি নিয়ে সেদিকে যেতে দেওয়া হচ্ছে না। ১৫ মাইল পর্যন্তই মিলছে পারমিট। তারপর প্রশাসনের তরফে বন্ধ করে দেওয়া হয়েছে গাড়ি চলাচল।

আবহাওয়া দফতরের সতর্কতা

বিস্তীর্ণ এলাকা জুড়ে এখনও বিপদের আশঙ্কা রয়েছে। সতর্কতা উপেক্ষা করে পর্যটন স্থলগুলিতে গেলে বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে পর্যটকদের। স্পষ্ট জানিয়েছে প্রশাসন। রবিবার সন্ধ্যার পর থেকে ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব সিকিম জুড়ে। উত্তর সিকিমও বর্তমানে দুর্যোগপ্রবণ। আবহাওয়া দফতরের তরফে সতর্কতা জারি করা বলা হয়েছে, আগামী তিন থেকে চারদিন উত্তর ও পূর্ব সিকিমে ভারী তুষারপাত, ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকবে।

আটকে বাঙালি পর্যটক

গত ১৫ থেকে ১৭ মার্চ সিকিমে টানা তুষারপাত হয় সিকিমজুড়ে। ঝড়-বৃষ্টিতে আবহাওয়ার পরিস্থিতি ক্রমশই খারাপ হয়ে ওঠে। কোনও কোনও জায়গায় শিলাবৃষ্টিও চলে। একাধিক পর্যটন স্থলে এই ভারী বৃষ্টি ও তুষারপাতের জেরে বিপাকে পড়েন পর্যটকরা। নাথুলা, হরভজন বাবা মন্দির, জুলুক, গুরুদংমার লেক, ছাঙ্গু লেকের মতো পর্যটন স্থলগুলি বরফে ঢেকে রয়েছে এখনও। এই মুহূর্তে সিকিমে বেড়াতে গিয়েও কার্যত হোটেলেই আটকে থাকতে হচ্ছে পর্যটকদের। রাস্তায় জমে থাকা বরফের জেরে গাড়ি মাঝপথেই আটকে যাচ্ছে। ফলে গাড়ি চালকরা পর্যটকদের নিয়ে যাওয়ার ক্ষেত্রে ঝুঁকি নিতে নারাজ। প্রায় ১৭৫ জন পর্যটক তুষারাত সিকিমের নানা অংশে আটকে পড়েছিলেন। তাঁদের উদ্ধারের জন্য নামানো হয় BRO কর্মীদের। এদের মধ্যে অধিকাংশই বাঙালি বলে খবর। এই পর্যটকদের ট্যাক্সি করে ফের হোটেলে ফেরানো হয়। দীর্ঘ কয়েকঘণ্টা না খেয়ে আটকা পড়ে গিয়েছিলেন এই পর্যটকরা। ফলে তাদের খাবার এবং জলের ব্যবস্থাও করা হয়। এই পর্যটকদের তালিকায় বহু মহিলা এবং শিশুও ছিল।


from Bengali News, বাংলা খবর, Bangla News, Ajker Khobor, Latest Bengali News - Ei Samay https://ift.tt/0lciFQN
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads