৪০ ডিগ্রির গরমের হাত থেকে অবশেষে রেহাই! সোমেই বৃষ্টি একাধিক জেলায় https://ift.tt/PS3B0xf - MAS News bengali

৪০ ডিগ্রির গরমের হাত থেকে অবশেষে রেহাই! সোমেই বৃষ্টি একাধিক জেলায় https://ift.tt/PS3B0xf

শনিবার ছিল রীতিমতো হাঁসফাঁস করা গরম। একাধিক জেলার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। দক্ষিণবঙ্গে ছিল তাপপ্রবাহের সতর্কবার্তা। রবিবার ছুটির দিনে কি পরিস্থিতির কোনও বদল হবে? এই প্রসঙ্গে ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার পর্যন্ত জেলায় জেলায় রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সঙ্গে লু বইতে পারে। সোমবার থেকে ধীরে ধীরে কিছুটা স্বস্তি ফেরার সম্ভাবনা রয়েছে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

৪০ ডিগ্রির গরমে হাঁসফাঁস করছে শহর কলকাতা। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৪০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। গতকাল অর্থাৎ শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি এবং রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৯ শতাংশ। রবিবার গরম আরও বাড়তে পারে। সোমবার যে সমস্ত জেলাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তার মধ্যে নাম নেই কলকাতার।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

রবিবার দক্ষিণবঙ্গের একধিক জেলায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। গরম এবং অস্বস্তি বাড়বে। কিন্তু, স্বস্তি ফিরতে পারে সোমবার। এদিন পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম , পশ্চিম মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। মঙ্গলবার থেকে এই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়তে পারে। উপকূল সহ ওড়িশা সংলগ্ন জেলাগুলিতেও মঙ্গলবার হতে পারে বৃষ্টিপাত। তবে মাত্র দু'এক জায়গায় তা হবে এবং হালকা বৃষ্টি হতে পারে। আপাতত কালবৈশাখীর কোনও সম্ভাবনার কথা আলিপুর আবহাওয়া দফতর জানাতে পারছে না।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

উত্তরবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে চলবে বৃষ্টিপাত। আগামীদিনে তাপমাত্রা আরও বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উপরের পাঁত জেলায় আজ বৃষ্টিপাতের সম্ভাবনা। সোমবার এবং মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় হতে পারে বৃষ্টিপাত। মঙ্গলবার ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তরবঙ্গের নীচের দিকের তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা, উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি। আগামী বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে।


from Bengali News, Latest Bangla News, News in Bengali, বাংলা সংবাদ, বাংলা খবর - Ei Samay https://ift.tt/nb70dEj
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads