পার্সোনাল লোন নিয়ে কোথায় খরচ করছেন? ছোট্ট ভুলে ধাক্কা খেতে পারে ক্রেডিট স্কোর https://ift.tt/lg2i9qh - MAS News bengali

পার্সোনাল লোন নিয়ে কোথায় খরচ করছেন? ছোট্ট ভুলে ধাক্কা খেতে পারে ক্রেডিট স্কোর https://ift.tt/lg2i9qh

ব্যাঙ্কিং সুবিধা অনেক বেশি সহজলভ্য হওয়ায় বর্তমানে লোন পাওয়া খুব বেশি কঠিন নয়। সরকারি ব্যাঙ্ক না হলেও, বেসরকারি ব্যাঙ্ক- সহ একাধিক ফাইন্যান্স কোম্পানি রয়েছে, যেগুলো ঋণ দিতে প্রস্তুত রয়েছে। বিশেষ করে আজকের যুগে দাঁড়িয়ে পার্সোনাল লোনের চাহিদা বৃদ্ধি পেয়েছে। জরুরি অবস্থায় যখন অর্থের ব্যবস্থা করার কোনও উপায় থাকে না, তখন বড় সহায়ক হতে পারে। এটি একটি অনিরাপদ ঋণ। ব্যক্তিগত ঋণের জন্য কোনও সম্পত্তি বন্ধকও রাখতে হয় না। পাশাপাশি বর্তমানে এটি সহজলভ্য। ঋণের আবেদন অনুমোদন করার আগে, ব্যাঙ্কগুলো আবেদনকারীর আয়ের উৎস, ক্রেডিট স্কোর, ঋণ পরিশোধের ক্ষমতা, অতীতের আর্থিক রেকর্ড ইত্যাদি খুঁটিয়ে দেখে।কোনও ব্যক্তি যদি চাকুরিজীবী হন, তবে সহজেই ব্যক্তিগত ঋণে অনুমোদন পেতে পারেন। কিন্তু ঋণ পাওয়ার পরেও যদি কোনও ব্যক্তি সঠিকভাবে তা খরচ না করেন তবে বড় সমস্যা তৈরি হতে পারে। এখানে মূলত সেই অপশনগুলো নিয়ে আলোচনা করা হচ্ছে, যা ব্যক্তিগত ঋণের টাকা দিয়ে করা কোনও ভাবেই করা উচিত নয়।

পার্সোনাল লোনের টাকায় বিলাসবহুল জিনিস কেনা উচিত নয়

ব্যক্তিগত ঋণের সুদের হার অনেক বেশি, তাই জরুরি সংকটকালীন সময়েই পার্সোনাল লোনের রাস্তায় হাঁটা উচিত। দামি মোবাইল বা কোনও শৌখিন দামি জিনিস কেনার জন্য বা বিদেশ ভ্রমণের ইচ্ছা পূরণের জন্য ব্যক্তিগত ঋণ নেওয়া উচিত নয়। কারণ এক্ষেত্রে সুদের হার হয় বেশি। যদি কোনও কারণে লোন পরিশোধ করতে না পারেন বা EMI দিতে মিস করেন, তবে তা আপনার জন্য বড় সমস্যা হয়ে উঠতে পারে।

কিনতেও পার্সোনাল লোন নেওয়া উচিত নয়

ব্যক্তিগত ঋণ কখনই শেয়ার কেনার জন্য ব্যবহার করা উচিত নয়। কখন কোন শেয়ারের দাম কমে যাবে তা আগে থেকে 100 শতাংশ গ্যারান্টি দিয়ে বলা অসম্ভব। যদি পার্সোনাল লোনের টাকায় শেয়ার কেনেন ও পরবর্তীতে সেই শেয়ারের দাম কমে যায়, তবে শেয়ার থেকেও ক্ষতির সম্মুখীন হবেন এবং ব্যক্তিগত ঋণের EMI- ও আপনাকেই গুনতে হবে। যদি সময়মতো কিস্তি পরিশোধ না করেন, তাহলে আপনি ঋণের ফাঁদে পড়তে পারেন এবং আপনার CIBIL স্কোরও খারাপ হতে পারে।

হোম লোন মেটাতে নেবেন না

অনেকে মনে করেন পার্সোনাল লোন নিয়ে হোম লোন মেটাবেন। এটা একটা চূড়ান্ত ভুল ধারণা হবে। এরফলে আপনার ঋণের পরিমাণ বৃদ্ধি পাবে। কারণ পার্সোলান নোন একটি ব্যয়বহুল ঋণ। এক্ষেত্রে EMI এর পরিমাণ বেশি হবে। প্রতি মাসে এর কিস্তি পরিশোধ করতে হবে। শোধ না করলে বড় সমস্যায় পড়তে পারেন।


from Bangla News, বাংলা খবর, Bengali News, বাংলা সংবাদ, Bengali Breaking News, Latest Bengali News, বাংলা নিউজ https://ift.tt/y3bcOfY
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads