চাঁদ থেকে মাটি তুলে পৃথিবীতে ফিরবে 'চন্দ্রযান'! বিরাট ঘোষণা ইসরোর https://ift.tt/5mdJpKu - MAS News bengali

চাঁদ থেকে মাটি তুলে পৃথিবীতে ফিরবে 'চন্দ্রযান'! বিরাট ঘোষণা ইসরোর https://ift.tt/5mdJpKu

২৩ অগাস্ট, ২০২৩। চাঁদের দক্ষিণ মেরুতে প্রথমবারের জন্য পা ফেলে গোটা বিশ্বকে চমকে দিয়েছিল ভারতের চন্দ্রযান-৩। এবার চাঁদ থেকে মাটি তুলে আনার পরিকল্পনা শুরু করে দিল ইসরো। চাঁদের মাটি আসবে পৃথিবীর বুকে। কী ভাবে এই অসাধ্য সাধন করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা? গত সেপ্টেম্বর মাসেই পৃথিবীর নিকটতম ধূমকেতু বেন্নু থেকে মাটি সংগ্রহ করে পৃথিবীতে এনেছিল নাসার যান। OSIRIS-REx স্পেসক্রাফ্ট এই অসাধ্য সাধন করেছিল। তবে এই কাজ করতে নাসার সময় লেগেছিল সাত সাতটা বছর।

ইসরোর নয়া মিশন

এবার ভারতের মহাকাশ গবেষণা সংস্থা () পরিকল্পনা নিয়েছে চাঁদ থেকে মাটির নমুনা পৃথিবীর বুকে নিয়ে আসার। এই মিশনের নাম দেওয়া হয়েছে লুনার স্যাম্পেল রিটার্ন মিশন (LSRM)। চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান এখনও পর্যন্ত চাঁদের মাটি, পাথর, গহ্বর পরীক্ষা নিরীক্ষা করে ফেলেছে। ২৩ অগাস্টের পর থেকেই চাঁদে নয়া মিশনের ছক কষতে শুরু করেছিল ইসরো। বিক্রম ল্যান্ডার চাঁদের দক্ষিণ মেরুর যে স্থানে প্রথম পা রেখেছিল, তার নামকরণ করা হয়েছে শিবশক্তি পয়েন্ট। সেখানকার মাটিও খুঁটিয়ে পরীক্ষা করেছেন চন্দ্রযান ৩-এর পেলোডগুলি।

কবে রি-এন্ট্রি?

ইসরোর স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারের ডিরেক্টর নীলেশ দেসাই বলেন, ' এবার আরও বড় মিশনের পরিকল্পনা করেছে। চাঁদের সেই শিবশক্তি পয়েন্ট থেকে এবার আমরা মাটি এবং পাথরের নমুনা সংগ্রহ করে নিয়ে আসব পৃথিবীতে। আশা করছি আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে আমরা এই পরিকল্পনা বাস্তবায়িত করে ফেলতে সক্ষম হব।' সূত্রে খবর, নতুন এই চন্দ্র মিশনের চারটি মডিউল থাকবে। ট্রান্সফার মডিউল, ল্যান্ডার মডিউস, অ্যাসেন্ডার মডিউল এবং রি-এন্ট্রি মডিউল। এই মিশনে দু'টি আলাদা উৎক্ষেপণ যান থাকবে। এটি ইসরোর আগের সমস্ত মিশনের তুলনায় সবচেয়ে আলাদা।

কী ভাবে চাঁদ থেকে মাটি তুলবে 'চন্দ্রযান'?

ডিরেক্টর নীলেশ দেসাই আরও বলেন, 'জিওসিংক্রোনাইজ স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV) মার্ক-২ ব্যবহার করা হবে পৃথিবী থেকে উৎক্ষেপণ এবং ফের একবার পৃথিবীতে এন্ট্রির জন্য। লঞ্চ ভেহিকল মার্ক-৩ ব্যবহার করা হবে অ্যাসেন্ডার এবং ল্যান্ডার মডিউলের উৎক্ষেপণের জন্য।' থেকে একটি রোবটের হাত এই মাটি এবং পাথরের নমুনা সংগ্রহ করবে। এমনভাবেই চন্দ্রযানটিকে তৈরি করা হবে। অ্যাসেন্ডার মডিউলে রাখা হবে সেই নমুনা। চাঁদ থেকে সেই মাটি এবং পাথর তুলে নেবে অ্যাসেন্ডার মডিউল। সেটিকে ফের ট্রান্সফার মডিউলে চালান করা হবে। অপর একটি রোবটের হাত সেটিকে চালান করবে। এরপর সেই ট্রান্সফার এবং রি-এন্ট্রি মডিউলগুলি পৃথিবীতে ফিরে আসবে চাঁদের মাটি ও পাথরের নমুনা নিয়ে। চন্দ্রযান ৩-এর মতোই LSRM যানটিও চাঁদে ১৪ দিনের জন্য থাকবে। আগামী ২০২৮ সালে এটি উৎক্ষেপণ করা হবে বলে জানা যাচ্ছে ইসরো সূত্রে।


from Bangla News, বাংলা খবর, Bengali News, বাংলা সংবাদ, Bengali Breaking News, Latest Bengali News, বাংলা নিউজ https://ift.tt/MYAIJ5F
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads