৬০০ উইকেটেই থামালেন দৌড়, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর স্টুয়ার্ট ব্রডের https://ift.tt/uPxMKrq - MAS News bengali

৬০০ উইকেটেই থামালেন দৌড়, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর স্টুয়ার্ট ব্রডের https://ift.tt/uPxMKrq

নিজের ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। পঞ্চম অ্যাশেজের তৃতীয় দিনে ঘোষণা করে দিলেন তাঁর অবসরের কথা। চলতি অ্যাশেজটাই হবে তাঁর কেরিয়ারের শেষ ম্যাচ। এরপর তুলে রাখবেন নিজের বুট। শনিবার পঞ্চম অ্যাশেজের তৃতীয় দিনের শেষে জানান এটাই হবে তাঁর শেষ ম্যাচ। অর্থাৎ সোমবার ম্যাচের পঞ্চম দিনে তিনি শেষবার জাতীয় দলের জার্সি পরে খেলতে নামবেন। নিজের আন্তর্জাতিক কেরিয়ারের শেষ টুর্নামেন্টে হার দিয়েই শেষ করতে হল ব্রডকে। ম্যাচের পর ব্রড বলেন, ‘রবিবার বা সোমবার আমার ক্রিকেটের শেষ ম্য়াচ হবে। একটা দারুণ সফর ছিল। নটিংহ্যামশায়ার ও ইংল্যান্ডের জার্সি পরাটা সৌভাগ্যের। আমি যতটা ক্রিকেটকে ভালোবাসি তার থেকেও বেশি দুই দলের ব্যাজকে ভালোবাসি। আমি সবসময় শীর্ষে থেকে শেষ করতে চেয়েছি। এই সিরিজটা উপভোগ করেছি এবং সবথেকে বেশি আনন্দ পেয়েছি।’তবে অবসরের সিদ্ধান্তটা তিনি আচমকা নেননি। তিনি বলেন, ‘আমি রাত সাড়ে আটটার সময় সিদ্ধান্ত নিই অবসরের। আমি গত কয়েক সপ্তাহ ধরেই ভাবছিলাম তবে যেহেতু অ্যাশেজ চলছে তাই এটার পিছনে বেশি সময় দিতে পারিনি। কারণ আমার কাছে অন্যতম গুরুত্বপূর্ণ এই সিরিজ। আমি ব্যক্তিগতভাবে এবং দল হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে লড়তে পছন্দ করি। আমি অ্যাশেজ ক্রিকেট থেকে অনেক ভালোবাসা পেয়েছি এবং আমি চাই এখানেই শেষ করতে। আমি বেন স্টোকসকে বলেছি এই বিষয়ে। মনে হয়েছে এটাই সেরা সময়।’২০০৬ সালে ইংল্যান্ডের জার্সিতে অভিষেক করেন স্টুয়ার্ট ব্রড। পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ ম্যাচটা ছিল তাঁর কেরিয়ারের প্রথম ম্যাচ। তবে তিনি প্রচারের আলোয় আসেন ২০০৭ সালের প্রথম টি-২০ বিশ্বকাপের সময়। দক্ষিণ আফ্রিকায় হওয়া সেই বিশ্বকাপে তাঁকে এক ওভারে ৬টা ছয় মেরেছিলেন যুবরাজ সিং। এরপরই তিনি আলোচনায় আসেন। তবে তিনি এরপর ঘুরে দাঁড়ান ও নিজের খেলা চালিয়ে দেন। ২০১৪ সালে তিনি শেষবার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন। এরপর ২০১৬ সালে তিনি বিদায় জানান একদিনের ক্রিকেটকেও। শেষ পর্যন্ত তাঁর ফোকাসে থাকে লাল বলের ক্রিকেট। সময় যত এগোচ্ছিল ইংল্যান্ডের টেস্ট দলে স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনের জুটি অন্যতম ভরসার হচ্ছিল। এবার ভাঙছে সেই জুটি। নিজের কেরিয়ারে ১২১টা একদিনের ম্যাচ খেলেছেন। নিয়েছেন ১৭৮টা উইকেট। টি-২০ খেলেছেন ৫৬টা। নিয়েছেন ৬৫টা উইকেট। টেস্টে তিনি ১৬৬টা ম্যাচ খেলেছেন (অ্যাশেজের শেষ ম্যাচ বাদে) আর নিয়েছেন ৬০০টি উইকেট। চলতি ম্যাচে প্রথম ইনিংসে তিনি দুটো উইকেট পেয়েছেন। এখনও বাকি আছে দ্বিতীয় ইনিংস। অর্থাৎ, ৬০০ উইকেট নিয়েই থামলেন ইংল্যান্ডের ব্রডি।


from Bengali News, বাংলা সংবাদ, আজকের বাংলা খবর, Live Bangla News, News in Bangla, Bengali News Today - Ei Samay https://ift.tt/vMYHSbV
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads