পয়লা বৈশাখের আগে সুখবর, DA ছাড়াও সরকারি কর্মীদের বাড়ছে এই 5 ভাতা https://ift.tt/JR8vyPI - MAS News bengali

পয়লা বৈশাখের আগে সুখবর, DA ছাড়াও সরকারি কর্মীদের বাড়ছে এই 5 ভাতা https://ift.tt/JR8vyPI

নতুন আর্থিক বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। তাঁদের 6 ধরনের ভাতা বৃদ্ধির করেছে নরেন্দ্র মোদী সরকার। 2 এপ্রিল এই মর্মে জারি হয়েছে বিজ্ঞপ্তি। এবার একসঙ্গে বাড়ছে কোন কোন ভাতা? এই সময় ডিজিটাল-র এই প্রতিবেদনে রইল তার হদিশ।

বেড়েছে DA

চলতি বছরের মার্চে 4 শতাংশ DA বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্র। যার জেরে মূল বেতন বা বেসিক পে-র 50 শতাংশ হারে DA পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই ভাতা বাড়ানো হয়েছে। বাকি ভাতাগুলির মধ্যে রয়েছে শিশু শিক্ষা ভাতা ও নাইট ডিউটি অ্যালাউন্সও।

শিশু শিক্ষা ভাতা

মহার্ঘ ভাতা 50 শতাংশে পৌঁছে গেলে শিশু শিক্ষা ভাতা বা চাইল্ড এডুকেশন অ্যালাউন্স বাড়ানোর সুপারিশ করেছিল সপ্তম বেতন কমিশন। যা মেনে নিয়েছে সরকার। সুপারিশ অনুযায়ী, বর্তমানে 25 শতাংশ হারে শিশু শিক্ষা ভাতা পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে তা দু’টি সন্তানের জন্য আবেদন করা যেতে পারে। এছাড়াও হস্টেলে থেকে সন্তান পড়াশোনা করলে সেখানে ভর্তুকি পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সেই ভর্তুকির পরিমাণ বাড়িয়ে মাসে 6,750 টাকা করা হয়েছে। বিশেষভাবে সক্ষম সন্তানের ক্ষেত্রে দ্বিগুণ হারে শিশু শিক্ষা ভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা।

রিস্ক অ্যালাউন্স

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, রিস্ক অ্যাকাউন্স বা ঝুঁকি ভাতা সংশোধন করেছে মোদী সরকার। বর্তমানে যে কর্মচারীরা ঝুঁকিপূর্ণ কাজ বা স্বাস্থ্যর উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে এমন কাজের সঙ্গে জড়িত, তাঁরাই কেবল এই ভাতা পেয়ে থাকেন।

নাইট ডিউটি অ্যালাউন্স

2 এপ্রিলের নির্দেশিকা অনুযায়ী, চলতি বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ছে নাইট ডিউটি অ্য়ালাউন্সও। প্রতি মাসে এর ঊর্ধ্বসীমা 43,600 টাকা সেট করা হয়েছে। রাত 10 থেকে ভোর 6টা পর্যন্ত কাজকে নাইট ডিউটি হিসেবে গণ্য করবে সরকার। এগুলি ছাড়াও ওভার টাইম অ্যালাউন্স, সংসদ সহকারীদের বিশেষ ভাতা এবং বিশেষভাবে সক্ষম মহিলা কর্মীদের চাইল্ড কেয়ার অ্যালাউন্সে বড় পরিবর্তন করেছে কেন্দ্র। এই ভাতাগুলি বৃদ্ধি করেছে মোদী সরকার। উল্লেখ্য, DA ছাড়াও মার্চে হাউস রেন্ট অ্য়ালাউন্স বা বাড়ি ভাড়া ভাতা বাড়িয়েছে সরকার। শহর ভেদে এই অ্যালাউন্সের ক্ষেত্রে তারতম্য রয়েছে। মেট্রো শহরগুলিতে যে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ভাড়া থাকেন, তাঁরা এই ভাতা বাবদ বেশি টাকা পাবেন বলে জানা গিয়েছে।


from Bengali News, Latest Bangla Sangbad, News in Bengali, বাংলা খবর - Ei Samay https://ift.tt/wzj6vJ5
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads