ট্রেনের চাকা আদৌ গড়াচ্ছে কি? নজরদারির কাজে ট্র্যাকশন মোটর https://ift.tt/8f0YrAO - MAS News bengali

ট্রেনের চাকা আদৌ গড়াচ্ছে কি? নজরদারির কাজে ট্র্যাকশন মোটর https://ift.tt/8f0YrAO

এই সময়: সমবেত সঙ্গীত নিয়ে চালু রসিকতা হলো, সকলে নাকি সুর মেলান না। স্রেফ ঠোঁট নাড়েন। লোকাল ট্রেনের চাকার ক্ষেত্রেও কি তা-ই? অনেক চাকাই তো রয়েছে, একটা না ঘুরলেই বা কী! যাঁরা নিয়মিত দেখেন, তাঁদেরও বেশির ভাগই জানেন না, ১২ কামরার এক একটি ট্রেনে মোট কতগুলো চাকা থাকে। দীর্ঘ সর্পিল একটা ট্রেনে চাকার সংখ্যা ক’টা, সেটা কে-ই বা গুনে দেখেন? এর জবাব দিতে পারেন সরাসরি ট্রেন মেরামতির সঙ্গে যুক্ত রেলকর্মীরাই। ওঁদের হিসেব, ইএমইউ লোকালের প্রতিটা কামরায় ৮টা করে চাকা থাকে। অর্থাৎ, ১২ কামরার ট্রেনে চাকার সংখ্যা ৯৬। এই চাকাগুলো ঘোরানোর দায়িত্বে থাকে ট্র্যাকশন মোটর নামে এক ধরনের যন্ত্র। এর পরেও কোনও যান্ত্রিক সমস্যায় পড়ে লোকাল ট্রেনের চাকারা কাজে ফাঁকি দিচ্ছে, নাকি ঠিকমতো কাজ করছে তার ওপর নজরদারি করার ব্যবস্থাও করে ফেলল ভারতীয় রেল। চাকার ফাঁকিবাজি দেখলেই মোটরম্যান ও গার্ডের কাছে ‘নালিশ ঠুকে দেওয়া’ হবে এবার। ১২ কামরার ইএমইউ লোকালের ৯৬টি চাকার একটিও যদি কর্তব্যে অবহেলা করে, তাহলে চলন্ত ট্রেনেই মোটরম্যান এবং গার্ডের ক্যাবে বেজে উঠবে বাজ়ার। দপদপ করে উঠবে লাল আলো। সঙ্গে সঙ্গে পরের স্টেশনে যোগাযোগ করে তাঁরা জানিয়ে দিতে পারবেন, ট্রেনের টেকনিক্যাল সমস্যার বিষয়টি। ভারতীয় রেলের জন্য বিভিন্ন ধরনের যন্ত্রাংশ তৈরির দায়িত্বে থাকা রিসার্চ ডিজ়াইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজ়েশন (আরডিএসও) অতি সম্প্রতি যে ট্র্যাকশন মোটর ড্রপিং ডিটেকশন সিস্টেম তৈরি করেছে, সেটি ইতিমধ্যেই গোটা দেশে ৭৮টি ট্রেনে বসানো হয়েছে। তার মধ্যে ১৪টি ট্রেন পূর্ব রেলের। গালভরা নামের ওই যন্ত্রের কাজ কী, ওই যন্ত্র ভারতীয় রেলের সুরক্ষায় বড় ভূমিকা নিতে পারে কী ভাবে? এর জবাবে রেলের রোলিং স্টক বিভাগের আধিকারিকরা জানাচ্ছেন, আরডিএসও যে যন্ত্রটি তৈরি করেছে সেটির কাজ ট্রেনের ট্র্যাকশন মোটরের কার্যকারিতার ওপর নজর রাখা। ট্রেনের প্রতিটা কামরার নীচে আটটি করে চাকা থাকে। এই চাকাগুলো ঘোরানোর ভার থাকে ট্র্যাকশন মোটরের ওপর। এর জন্য প্রতিটা কামরার নীচেই একটা করে ট্র্যাকশন মোটর থাকে। কিন্তু এই মোটরও কোনও যান্ত্রিক সমস্যায় পড়তে পারে। সেক্ষেত্রে সব ক’টি চাকা আর একই ছন্দে ঘুরতে পারে না। কোনও কোনও চাকা একেবারে থেমেও থাকতে পারে। শুধু যান্ত্রিক সমস্যা নয়, অনেক সময়ে চলন্ত ট্রেন থেকে ট্র্যাকশন মোটর খুলে পড়ে গিয়েছে এমন নজিরও বিরল নয়। এই ধরনের সমস্যা যাতে না হয় সে জন্যই আরডিএসও ট্র্যাকশন মোটর ড্রপিং ডিটেকশন সিস্টেম তৈরি করেছে। এই সিস্টেম চলন্ত ট্রেনে ট্র্যাকসন মোটরগুলো ঠিক ভাবে কাজ করছে কি না সেই বিষয়টির ওপর নজর রাখবে। ট্র্যাকশন মোটরে কোনও সমস্যা হলে অথবা ট্র্যাকশন মোটর খুলে গেলে একই সঙ্গে মোটরম্যান ও গার্ডের কেবিনে অ্যালার্ম বেজে উঠবে। পরিস্থিতি গুরুতর হলে ট্রেনের স্বয়ংক্রিয় ইমার্জেন্সি ব্রেক ট্রেন থামিয়েও দিতে পারে।


from Bengali News, Latest Bangla Sangbad, News in Bengali, বাংলা খবর - Ei Samay https://ift.tt/mfDjWCz
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads