এবার দুয়ারে সরকার ক্যাম্পেই বিনামূল্যে চক্ষু পরীক্ষা https://ift.tt/fEgdQwh - MAS News bengali

এবার দুয়ারে সরকার ক্যাম্পেই বিনামূল্যে চক্ষু পরীক্ষা https://ift.tt/fEgdQwh

১ এপ্রিল থেকে শুরু হচ্ছে কর্মসূচি। পঞ্চায়েত ভোটের আগে সাধারণ মানুষকে সরকারের প্রকল্পগুলি পৌঁছে দিতে এবারের ক্যাম্পগুলিতে বাড়তি পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। আর তাই নয়া চমক হিসেবে থাকছে বিনামূল্যে চক্ষু পরীক্ষা শিবির। এবারের দুয়ারে সরকারের সমস্ত ক্যাম্পগুলিতেই চোখের পরীক্ষা করারনোর সুযোগ মিলবে।

কী ভাবে করা যাবে আবেদন?

সূত্রের খবর, এবারের দুয়ারে সরকার শিবিরে অন্যতম গুরুত্ব দেওয়া হচ্ছে রাজ্য সরকারের 'চোখের আলো' কর্মসূচিকে। জানা গিয়েছে, ইতিমধ্যেই বিভিন্ন জেলাশাসক ও CMOH-দের এই মর্মে চিঠি দিয়েছে নবান্ন। চোখের পরীক্ষার বন্দোবস্ত করতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রধান সচিব। নবান্নের তরফে জানানো হয়েছে, চোখ দেখানোর জন্য দুয়ারে সরকারের নিকটবর্তী ক্যাম্পে গিয়ে প্রথমে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর তিন দিনের মধ্যে তা দেখে, আবেদনকারীর চোখ পরীক্ষা করানোর ব্যবস্থা করা হবে। সংশ্লিষ্ট জেলা প্রশাসন এ ক্ষেত্রে দু'টি গ্রুপে ভাগ হয়ে কাজ করবে। ৪৫ বছরের কম বয়স্ক এবং তার বেশি বয়সের মানুষের জন্য আলাদা আলাদা ভাবে চক্ষু পরীক্ষার বন্দোবস্ত করা হবে।

স্কুলেও চক্ষু পরীক্ষা

এছাড়া, প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুলে গিয়ে চোখ দেখানোর ব্যবস্থা করা হবে। এই স্বাস্থ্য শিবিরে ১৭ এপ্রিল পর্যন্ত চক্ষু পরীক্ষার আবেদন করা যাবে। যাদের চোখের ছানি কাটানোর বিষয় রয়েছে, তাঁদের জন্য এই শিবির থেকেই পৃথক বন্দোবস্ত করা হবে। এছাড়াও, দুয়ারে সরকার থেকে প্রতিবন্ধী সার্টিফিকেট দেওয়ার বিষয়েও জেলা প্রশাসনকে সক্রিয় হতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের জন্যও আলাদাভাবে চক্ষু পরীক্ষার ব্যবস্থা থাকবে।

আর কী কী পরিষেবা?

পাশাপাশি, এবারের দুয়ারে সরকার শিবিরগুলিতে নতুন করে স্বাস্থ্যসাথী কার্ডে নাম নথিভুক্ত বা কারও নাম কার্ডের অন্তর্ভুক্ত করারও ব্যবস্থা থাকবে। যাদের নাম স্বাস্থ্যসাথী কার্ডে নথিভুক্ত রয়েছে, অথচ তাঁদের স্মার্ট কার্ড নেই, তেমন ব্যক্তিদের এবারের শিবির থেকে স্মার্টকার্ডের ব্যবস্থা করা হবে বলেও সূত্রের খবর। এই সরকারি পরিষেবাগুলি পাওয়ার জন্য কী কী বিষয় নজরে রাখতে হবে তা-ও জানিয়ে দেওয়া হবে এই শিবিরে। এবার দুয়ারে সরকার ক্যাম্পগুলি থেকে মোট ৩২টিরও বেশি পরিষেবা পাবেন সাধারণ মানুষ। ১ এপ্রিল থেকে ২০ এপ্রিলের মধ্যেই যাতে পরিষেবা সাধারণ মানুষের কাছে পৌঁছে যায়, সে বিষয়টিও নিশ্চিত করতে নবান্নের তরফে নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদের। মুখ্যসচিব ইতিমধ্যেই দুয়ারে সরকার নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক সেরেছেন। যেখানে উপস্থিত ছিলেন সমস্ত জেলাশাসকরা।


from Bengali News, বাংলা খবর, Bangla News, Ajker Khobor, Latest Bengali News - Ei Samay https://ift.tt/TnIKEPx
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads