সেলুলয়েডের পর্দায় ফিরছে 'আনন্দমঠ', চমক চিত্রনাট্যে https://ift.tt/MYW7mxB - MAS News bengali

সেলুলয়েডের পর্দায় ফিরছে 'আনন্দমঠ', চমক চিত্রনাট্যে https://ift.tt/MYW7mxB

ফের সেলুলয়েডের পর্দায় জীবন্ত হয়ে উঠছে বঙ্কিমচন্দ্রের আনন্দমঠ। পরিচালক রাম কমল মুখোপাধ্যায় এবং সঞ্জয় কুট্টি ওই ছবিটি তৈরি করছেন। যার নাম দেওয়া হয়েছে ‘১৭৭০- এক সংগ্রাম’। সাহিত্যসম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১২৮তম প্রয়াণ দিবসে ওই ছবির ঘোষণা করেছেন পরিচালক। উল্লেখ্য, ২০২২ সালে বন্দেমাতরমের ১৫০ বছর সম্পন্ন হল। ফলত এ বছরে আনন্দমঠকে ফিরিয়ে আনার ঘোষণা বেশ তাৎপর্যপূর্ণ। Ram Kamal Mukherjee -র ছবির চিত্রনাট্য লিখছেন S S Rajamouli -র বাবা K V Vijendra Prasad। যা নিঃসন্দেহে বড় চমক। কারণ, তাঁর কলমের আঁচড়েই প্রাণ পেয়েছে বাহুবলী, RRR -এর মতো ছবি। এ প্রসঙ্গে এস এস রাজামৌলির বাবা কে ভি বিজয়েন্দ্র প্রসাদ বলেন, “সুজয় যখন আমাকে আনন্দমঠের চিত্রনাট্য লেখার কথা বললেন তখন আমি কিছুটা ধন্দেই পড়েছিলাম। বহুদিন আগে ওই উপন্যাসটি পড়েছিলাম আমি। সত্যি বলতে কী, আজকের প্রজন্ম আনন্দমঠের সঙ্গে কতটা রিলেট করতে পারবে সেটা বুঝতে পারছিলাম না।" তাঁর সংযোজন, "পরে যখন রাম কমলের সঙ্গে দেখা করলাম এবং নিয়ে ওঁর মতামত শুনলাম, তখন বুঝলাম এক্ষেত্রে অনেক কিছু করার আছে। সাধারণের সঙ্গে আত্মিক যোগ স্থাপন করতে পারবেন রাম কমল। ছবিটি আগাগোড়া বাণিজ্যিক হবে। তবে আনন্দমঠের জৌলুসকে এক ক্যানভাসে নিয়ে আসাটা আমার জন্য যে বেশ চ্যালেঞ্জিং হবে তা বুঝতে পারছি।" রাম কমল মুখোপাধ্যায়ের কথায়, "এটা আমার স্বপ্নের প্রজেক্ট। ভারতের অন্যতম টিমের সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছি। আশা করছি দর্শকদের দৃষ্টিসুখ দিতে পারব। আমি মনে করি, আনন্দমঠের কাহিনিকে ফিরিয়ে আনার এবং নতুনভাবে বলার আদর্শ সময় এসে গিয়েছে।" সঞ্জয় কুট্টির কথায়, "আমরা ক্লাসিক উপন্যাস নিয়ে কাজ করতে পারছি। এটাই আমার কাছে অনেক। বন্দেমাতরমের ম্যাজিককে পর্দায় ফুটিয়ে তুলতে পারব এটা কল্পনা করলেই শিরায় শিরায় একটা উন্মাদনা কাজ করছে। আমি মণিকর্নিকা ছবিতে বিজয়েন্দ্র স্যারের সঙ্গে কাজ করেছি। যখন রাম কমল আমাকে আনন্দমঠের কথা বললেন সেই মুহূর্তে স্যারের কথাই মনে পড়ে গিয়েছিল।" জানা গিয়েছে, মেগা বাজেটে তৈরি ওই ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলুগু ভাষাতেও মুক্তি পাবে। ছবিটির শ্যুটিং হবে হায়দরাবাদ, পশ্চিমবঙ্গ এবং লন্ডনে। বর্তমানে নির্মাতারা ছবির প্রথম ড্রাফট লক করার কাজ করছেন। মে মাসের শেষদিকে রাম কমলের আনন্দমঠের টিজার পোস্টার মুক্তি পাবে। ছবিতে কারা অভিনয় করতে চলেছেন, তা এখনও প্রকাশ্যে আনতে নারাজ নির্মাতারা। তবে ছবির অন্যতম প্রযোজক সুরজ শর্মা জানিয়েছেন, চলতি বছরের অক্টোবর মাস থেকেই পুরোদমে শুরু হয়ে যাবে আনন্দমঠকে পর্দায় জীবন্ত করার কাজ।


from এই সময়: Bengali News, Bangla News, বাংলা সংবাদ, বাংলা নিউজ, News in Bengali, কলকাতা খবর - Ei Samay https://ift.tt/VGkdCyl
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads