লেইস নিয়ে বড় সিদ্ধান্ত নিল পেপসিকো, কী পরিবর্তন হতে চলেছে জেনে নিন https://ift.tt/lNqvETe - MAS News bengali

লেইস নিয়ে বড় সিদ্ধান্ত নিল পেপসিকো, কী পরিবর্তন হতে চলেছে জেনে নিন https://ift.tt/lNqvETe

ভারতীয় মশলা নিয়ে এখন সারা বিশ্বে আলোচনা চলছে। খাবারের প্রভাব স্বাস্থ্যের উপর কেমন পড়তে পারে, তা নিয়ে গভীর দুঃশ্চিন্তায় রয়েছেন অনেকেই। এরই মধ্যে নিয়ে বড় সিদ্ধান্ত নিল কোম্পানি। লেইস প্রস্তুতকারক সংস্থা লেইস তৈরি করতে পাম তেলের পরিবর্তে সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করতে শুরু করেছে। আসল বিষয় হল, পাম তেল স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হিসাবে বিবেচিত হলেও কম দামের কারণে এই তেল খাবার প্রক্রিয়াকরণ শিল্পে ব্যাপক ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।ইকোনমিক টাইমসের একটি রিপোর্টে বলা হয়েছে, এখন পর্যন্ত পেপসিকো ভারতে তাদের জিনিসগুলোতে পামোলিন এবং পাম তেলের মিশ্রণ ব্যবহার করত। এখন কোম্পানিটি পামোলিনের সঙ্গে সানফ্লাওয়ার অয়েল ব্যবহার শুরু করবে।

আমেরিকায় হার্টের স্বাস্থ্যকর তেলের ব্যবহার

রিপোর্টে বলা হয়েছে, কোম্পানিটি পেপসিকোর সদর দফতর ও আমেরিকার সবচেয়ে বড় বাজারের স্ন্যাকস এবং পানীয়তে 'হার্ট হেলদি' তেল ব্যবহার করে। সেই কারণে সানফ্লাওয়ার, ভুট্টা ও ক্যানোলা তেল প্রস্তুতকরণে ব্যবহার করা হয়। কোম্পানির ওয়েবসাইট অনুসারে, 'এই তেলগুলিতে ভালো মানের মনো এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট রয়েছে, যা এলডিএল খারাপ কোলেস্টেরল কমায় এবং এইচডিএল ভাল কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।'সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়ে কোম্পানির এক আধিকারিক জানিয়েছেন, লেইসের ভারতীয় ইউনিট স্ন্যাকসে লবণের পরিমাণ কমাতেও কাজ করছে। 2025 সালের মধ্যে সোডিয়ামের পরিমাণ 1.3 মিলিগ্রামে কমানোর চেষ্টা করা হচ্ছে। এই লক্ষ্যে কাজও শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

ভারতে নির্বিচারে পাম তেল ব্যবহার করা হচ্ছে

ভারতে অনেক ফুড ব্র্যান্ড নতা স্ন্যাকস, বিস্কুট, চকলেট, নুডুলস, পাউরুটি বা আইসক্রিম-সহ অন্যান্য খাদ্য তৈরিতে পাম তেলের প্রচুর ব্যবহার করা হয়। ভারত বিশ্বের বৃহত্তম পাম অয়েল আমদানিকারক। ট্রেন্ড ইকোনমি অনুসারে, ভারত 2022 সালে বিশ্বের 23 শতাংশ পাম তেল আমদানি করবে। যেখানে চিন রয়েছে দ্বিতীয় স্থানে। চিনে 11.4 শতাংশ পাম তেল আমদানি করা হয়। পাকিস্তান রয়েছে এই তালিকায় তৃতীয় স্থানে। পাকিস্তানে 7.47 শতাংশ পাম তেল আমদানি করা হয়। আমেরিকা রয়েছে চতুর্থ স্থানে। ভারত মূলত ইন্দোনেশিয়া, মালয়েশিয়া এবং থাইল্যান্ড থেকে পাম তেল আমদানি করে।

ভারতে নিম্নমানের পণ্য ব্যবহারের অভিযোগ

এর আগেও একাধিক কোম্পানি ভারতে নিম্নমানের পণ্য ব্যবহারের অভিযোগ করেছে বলে দাবি উঠেছিল। চিনির পরিমাণ নিয়ে নেসলেতে একটি বড় গোলমাল হয়েছিল। একইভাবে, ক্যাডবেরি মালিকানাধীন কোম্পানি মন্ডেলেজ, যা বোর্নভিটা তৈরি করে, চিনির বিষয়বস্তু নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েছিল।


from Bengali News, বাংলা নিউজ, Bangla News, Bengali Khabar, Ajker Bangla Khabar, Latest Bengali News - Eisamay https://ift.tt/RBoiIKg
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads