ঘূর্ণাবর্তের 'জোর হামলা', দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস https://ift.tt/gLE6WXh - MAS News bengali

ঘূর্ণাবর্তের 'জোর হামলা', দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস https://ift.tt/gLE6WXh

বিদায় নিতে শুরু করেছে শীত। ফ্যান, AC চালানোর সময় দোরগোড়ায়। উত্তর ও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে, পূর্বাভাস এমনটাই। বুধবার থেকেই হাওয়া বদলের সম্ভাবনা। তার আগে মঙ্গলে ভ্যাপসা গরমে বাড়বে ভোগান্তি। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে একটি বিপরীত ঘূর্ণাবর্ত। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝা উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় অবস্থান করছে যা ক্রমশ অগ্রসর হচ্ছে উত্তর-পূর্ব ভারতের দিকে। এই দুইয়ের কারণে আবহাওয়ার বড় বদলের সম্ভাবনা রয়েছে।
দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা?
বুধবার ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হতে পারে বৃষ্টিপাতও। নদিয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আপাতত মঙ্গলবার শুষ্ক থাকবে আবহাওয়া। বুধবার যে যে জেলাগুলিতে বৃষ্টিপাত হতে পারে তা হল পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে মনে করছেন আবহবিদরা।
কেমন থাকবে কলকাতার আবহাওয়া?
শহর কলকাতাতে ধীরে ধীরে তাপমাত্রার পারদ ক্রমশ বাড়ছে। আগামী তিন দিনে তাপমাত্রা আরও বেশ খানিকটা বাড়তে পারে। বৃহস্পতিবার শহরে বৃষ্টিপাতের সম্ভাবনা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। অন্যদিকে, সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৫২ শতাংশ।
কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
চলতি সপ্তাহেই ফের একবার উত্তরবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে উত্তরবঙ্গে বাড়তে পারে বৃষ্টিপাত। দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। জলপাইগুড়িতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতে রাজ্যগুলিতে ক্রমশ তাপমাত্রা বাড়বে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রার পারদ। পশ্চিম ভারতের রাজ্যগুলিতে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী সপ্তাহে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টিপাত হতে পারে।


from Bengali News, Latest Bangla Sangbad, News in Bengali, বাংলা খবর - Ei Samay https://ift.tt/xGLfUCg
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads