সোমবারও জেলায় জেলায় ভারী বৃষ্টি, কবে থেকে আবহাওয়ার উন্নতি? https://ift.tt/tRNIHM0 - MAS News bengali

সোমবারও জেলায় জেলায় ভারী বৃষ্টি, কবে থেকে আবহাওয়ার উন্নতি? https://ift.tt/tRNIHM0

রবিবার রাতভর ভারী বৃষ্টির পর সপ্তাহের প্রথম দিনও ঝড়-বৃষ্টির পূর্বাভাস ()। পাশাপাশি রাজ্যের আরও নয় জেলায় সোমবারও ভারী বৃষ্টির সতর্কতা। তবে এদিন থেকে দমকা ঝোড়ো হাওয়ার তীব্রতা কমবে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার থেকে আবহাওয়ার উন্নতি রাজ্যজুড়ে।

সোমবারও বৃষ্টি

মঙ্গলবার বিকেল পর্যন্ত রাজ্য জুড়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও শিলাবৃষ্টিও হবে। তবে এদিন বেলা গড়ালেই সার্বিকভাবে রাজ্যে দমকা ঝোড়ো হাওয়ার প্রভাব অনেকটাই কমবে। বিক্ষিপ্তভাবে দু'এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বুধবার অর্থাৎ ২২ মার্চ থেকে আবহাওয়ার বদল হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

কলকাতায় কেমন থাকবে আবহাওয়া (Kolkata Weather)?

এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২১.৬ থেকে কমে দাঁড়িয়েছে ২০.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৮ থেকে কমে দাঁড়িয়েছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে আট ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৭৭ থেকে ৯৪ শতাংশের মধ্যে। গত ২৪ ঘণ্টায় কলকাতা শহরে বৃষ্টি হয়েছে ৫.৬ মিলিমিটার।

দক্ষিণবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে জেলায় জেলায়। উপকূলের জেলা সহ দু'এক জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

উত্তরবঙ্গে কেমন থাকবে আবহাওয়া?

বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইবে। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে শুধুমাত্র কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শিলাবৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার কারণে উত্তরবঙ্গের চা বাগানের ক্ষতির সম্ভাবনা। যারা এখনও আলু তোলেননি সেই আলু চাষীদের ক্ষতি হতে পারে। এছাড়াও সবজি চাষে ক্ষতি হওয়ার আশঙ্কা।

নিম্নচাপের জেরে বৃষ্টি

রাজস্থান থেকে বিহার পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখার অবস্থান করছে। ঝাড়খণ্ড থেকে কর্নাটক পর্যন্ত আরও একটি অক্ষরেখার অবস্থান। অক্ষরেখার প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে সাগর থেকে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্তিশগড় এবং ঝাড়খণ্ড এলাকায়।প্রসঙ্গত, চলতি মরশুমে উষ্ণতম ফেব্রুয়ারি মাসের সাক্ষী থেকে বাংলা। আর তারপরই প্রবল দাবদাহ শুরু হয়েছিল মার্চ মাসের প্রথম থেকেই। সেই পরিস্থিতির থেকে কিছুটা হলেও স্বস্তি দিল এই চৈত্রের কালবৈশাখী। তাপমাত্রা কিছুটা হলেও কমেছে বঙ্গে।


from Bengali News, বাংলা খবর, Bangla News, Ajker Khobor, Latest Bengali News - Ei Samay https://ift.tt/Zo63EBe
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads