বাড়িতে বসে অ্যাপেই কাটা যাবে মেট্রোর টিকিট, জানুন নিয়ম https://ift.tt/32oAM0U - MAS News bengali

বাড়িতে বসে অ্যাপেই কাটা যাবে মেট্রোর টিকিট, জানুন নিয়ম https://ift.tt/32oAM0U

অফিস বা কর্মস্থলে পৌঁছতে দেরি হচ্ছে? তাড়াহুড়ো করে কাটতে গিয়ে সমস্যায় পড়ছেন? মুশকিল আসান করল রেল কর্তৃপক্ষ। ঘরে বসেই এবার কেটে নিতে পারবেন মেট্রোর টিকিট। হ্যাঁ, পুজোর আগে দারুণ পরিষেবা কলকাতা মেট্রোর যাত্রীদের জন্য। ‘’ নামে এক নয়া অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমেই এ বার স্টেশন পৌঁছনোর আগেই অফিস, কলেজ বা ঘরে বসেই কেটে নিতে পারবেন মেট্রোর টিকিট। এই ই-টিকিট সিস্টেম দুর্গাপুজোর সময়ে যাত্রীদের অনেকটাই সুবিধা দেবে বলে মনে করা হচ্ছে। কী কী সুবিধা থাকছে?
  • এই অ্যাপে নিজের জন্য ছাড়াও অন্যের জন্যও মেট্রোর টিকিট কেটে দিতে পারবেন যাত্রীরা।
  • অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে এই টিকিট কাটা যাবে।
  • ইস্ট ওয়েস্ট মেট্রোতে এই কিউআর কোড পরিষেবা আগেই ছিল। এই অ্যাপ-এর সাহায্যে অতি সহজে ব্লু লাইন, গ্রিন লাইন - ২ ও অরেঞ্জ লাইনে যাতায়াতের জন্য কিউআর কোড বেসড টিকিট।
  • মেট্রোর ই-টিকিটের মেয়াদ থাকবে ১২ ঘণ্টা পর্যন্ত। একটি টিকিটে ১২ ঘণ্টা ধরে একটি দিনের মধ্যে সফর করতে পারবেন যাত্রীরা।
কী ভাবে কাটবেন টিকিট?প্রথমে অ্যাপটি ডাউনলোড করে নেবেন। এরপর প্রথমবার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে অ্যাপে লগ ইন করতে হবে। এরপর হোমপেজে যেতে হবে। হোমপেজ থেকে সোর্স স্টেশন ও ডেস্টিনেশন স্টেশন বেছে নিতে হবে। তারপর বুক টিকিট অপশনে গিয়ে ক্লিক করতে হবে। টিকিটের মূল্য পেমেন্ট করার একাধিক অপশন রয়েছে। UPI, ক্রেডিট কার্ড কিম্বা ডেবিট কার্ড দিয়ে পেমেন্ট করা যাবে। পেমেন্ট হয়ে গেলে আসবে কিউআর কোড। সেটি স্টেশনে কাজে লাগবে।


from Bengali News, বাংলা নিউজ, বাংলায় সর্বশেষ খবর, Live Bengali News, Bangla News, Ajker Bengali Khabar - Eisamay https://ift.tt/iHXMmJY
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads