প্রাক বর্ষার বৃষ্টি শুরু বঙ্গে, শনিতে দুর্যোগ আরও বাড়বে, কবে হাওয়া বদল? https://ift.tt/9S3B7m8 - MAS News bengali

প্রাক বর্ষার বৃষ্টি শুরু বঙ্গে, শনিতে দুর্যোগ আরও বাড়বে, কবে হাওয়া বদল? https://ift.tt/9S3B7m8

শুক্রবার সকাল থেকেই কলকাতায় শুরু বৃষ্টি। সঙ্গে ঘন ঘন বজ্রপাত। শনিবার থেকে দক্ষিণবঙ্গে টানা ঝড়-বৃষ্টিপাতের পূর্বাভাস আগে থেকেই ছিল। আবহবিদরা জানাচ্ছেন, রিমেলের প্রভাবে থেকে যাওয়া জলীয় বাষ্প এবং উত্তরপ্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখার প্রভাবে বৃষ্টিপাত হবে। সঙ্গে বৃহস্পতিবারই দেশে প্রবেশ করেছে বর্ষা। সেক্ষেত্রে কি বঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু?বৃহস্পতিবার ৩০ মে নির্ধারিত সময়ে কেরালাতে প্রবেশ করেছে বর্ষা। এর প্রভাবেও শনিবার থেকে উত্তর এবং দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

কোন কোন জেলায় বৃষ্টি?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, 'শনি, রবি, সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।' কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে শনিবার ঝোড়ো হাওয়া বইতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে।শনিবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচটি জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সতর্কতা। এই জেলাগুলি হল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার। এর মধ্যে তিনটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলি হল জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার। সেখানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

শুক্রবার সকাল থেকেই কলকাতায় শুরু হয়েছে বৃষ্টি। এদিন দিনভর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবারও কলকাতায় হতে পারে বৃষ্টিপাত। বাতাসে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প থাকার কারণে বেলা যত বাড়বে অস্বস্তি বাড়তে পারে। শনিবার থেকে টানা দুই থেকে তিন দিন কলকাতাতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার পারদও নেমেছে স্বাভাবিকের নীচে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১.১ ডিগ্রি কম এবং শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৭২ শতাংশ। বৃহস্পতিবার রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত ধাপায় বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার, তোপসিয়াতে ৩৭ মিলিমিটার, উল্টোডাঙাতে ২২ মিলিমিটার, মানিকতলাতে ২০ মিলিমিটার, বীরপাড়া ১৮ মিলিমিটার, গার্ডেন রিচ ৫২ মিলিমিটার।

বঙ্গে কবে প্রবেশ করবে বর্ষা?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গে বর্ষা প্রবেশের স্বাভাবিক সময় ১০ জুন। যদিও বাংলায় কবে বর্ষা প্রবেশ করবে তা এখনও পর্যন্ত স্পষ্ট করে হাওয়া অফিসের তরফে কিছু জানানো হয়নি। তবে মৌসুমী বায়ুর অবস্থানের দিকে নজর রাখা হচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।


from Bengali News, বাংলা নিউজ, Bangla News, Ajker Bangla Khabar, Latest Bengali News - Eisamay https://ift.tt/wWUJ8jb
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads