সপ্তাহের শেষেই তাপমাত্রা ছোঁবে ৩৬ ডিগ্রি! দক্ষিণবঙ্গে তীব্র অস্বস্তির পূর্বাভাস https://ift.tt/8A1e3lz - MAS News bengali

সপ্তাহের শেষেই তাপমাত্রা ছোঁবে ৩৬ ডিগ্রি! দক্ষিণবঙ্গে তীব্র অস্বস্তির পূর্বাভাস https://ift.tt/8A1e3lz

মার্চ মাসেই ৩৬ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে তাপমাত্রার পারদ! এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। উত্তরবঙ্গে চলতে পারে বৃষ্টিপাত। বাংলাদেশ এবং অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি একটি নিম্নচাপ অক্ষরেখা মধ্যপ্রদেশ থেকে অসম পর্যন্ত বিস্তৃত। গত কয়েকদিন ধরেই বৃষ্টিপাতের দরুন তাপমাত্রার পারদ অনেকটাই কম। কিন্তু, এবার ধীরে ধীরে গরমের দাপট বাড়বে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই বাড়বে তাপমাত্রার পারদ।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

আজ বিকেল বা সন্ধ্যের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। কিন্তু, এবার ধীরে ধীরে বাড়বে তাপমাত্রার পারদ। হাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, এই সপ্তাহেই কলকাতার তাপমাত্রার পারদ ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে।বুধবারে আবহাওয়ার উন্নতি হবে। তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে পারে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ শতাংশ। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ শতাংশ।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

আগামী দু-তিন দিনে দক্ষিণবঙ্গের সর্বোচ্চ তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বজ্রগর্ভ মেঘ থেকে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। এই সপ্তাহেই রাজ্যের বিভিন্ন জেলার তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আপাতত কোনও জেলায় সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার জন্য অস্বস্তি বাড়তে পারে। বুধবার সেভাবে কোনও জেলাতেই বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। ভ্যাপসা গরম বাড়াবে অস্বস্তি।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?

মূলত বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। বৃষ্টির সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া বইতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে। বিক্ষিপ্তভাবে মালদা এবং দিনাজপুরে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।উল্লেখ্য, মার্চ মাসে গরম বাড়বে দেশজুড়ে। ৩৬ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা থাকতে পারে দেশের বেশ কিছু এলাকায়। দক্ষিণ ভারত ও পশ্চিমের কিছু রাজ্যে অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে।


from Bengali News, Latest Bangla Sangbad, News in Bengali, বাংলা খবর - Ei Samay https://ift.tt/XwmMqbZ
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads