ভ্যালেন্টাইন্স ডে'র আগে গোলাপে 'কাঁটা', লাভের আশায় ছাই ঢালছে ছত্রাক https://ift.tt/sqalXCN - MAS News bengali

ভ্যালেন্টাইন্স ডে'র আগে গোলাপে 'কাঁটা', লাভের আশায় ছাই ঢালছে ছত্রাক https://ift.tt/sqalXCN

আর কয়েকদিন পরেই ভ্যালেন্টাইন্স ডে। বুধবার থেকেই শুরু হয়েছে ভালোবাসার সপ্তাহ। এদিন রয়েছে রোজ ডে, অর্থাৎ গোলাপ দিবস। যদিও এই বিশেষ দিনেও কিন্তু মুখ গোমড়া কৃষকদের। গোলাপের কাঁটাতেই এখন বিধ্বস্ত বাগনানের বির্স্তীর্ণ এলাকার গোলাপ চাষিরা। কারণ, এবারেও গোলাপ গাছে ছত্রাকের আক্রমণে দিশেহারা হয়েছেন কৃষকেরা। এই ছত্রাকের আক্রমণে গোলাপ উৎপাদন কমেছে। ফলে মাথায় হাত পড়েছে এলাকার গোলাপ চাষিদের। হাওড়া জেলার বাগনান 2 নং ব্লকের বাঁকুড়দহ, খাঞ্জাদাপুর, ,চাঁদগেড়িয়া সহ বিভিন্ন এলাকার কয়েক হাজার বাসিন্দা গোলাপ ফুল চাষের সঙ্গে যুক্ত। সারা বছর কম বেশি গোলাপ চাষ করলেও ভ্যালেন্টাইন্স ডে এর সময় অতিরিক্ত উপার্জনের আশায় গোলাপ চাষিরা এই সময়ের দিকে তাকিয়ে বসে থাকেন। যদিও গত কয়েক বছর গোলাপ গাছে ছত্রাকের আক্রমণে গোলাপ চাষে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাঁদেরকে।

কী সমস্যা দেখা যাচ্ছে?

চাষিদের বক্তব্য, গোলাপ গাছের পাতায় আচমকাই গত কয়েক মরশুম ধরে ফোঁটা ফোঁটা লাল দাগ দেখা যাচ্ছে। এরপর কয়েকদিনের মধ্যেই গাছের পাতাও শুকিয়ে যাচ্ছে। এমনকি ফুলও নষ্ট হয়ে যাচ্ছে। স্থানীয় ফুল চাষিদের বক্তব্য, প্রতি বছর এই সময় গোলাপের চাহিদা অনেকটাই বেড়ে যায়। মূলত, এই সময় গোলাপ বিক্রি করে যে উপার্জন হয়, সেটা দিয়ে অধিকাংশ চাষি তাঁদের সারা বছরের খরচের অনেকটাই তুলে আনতে সক্ষম হন। কৃষকদের বক্তব্য, গত কয়েক বছর ধরে ছত্রাকের আক্রমণে গোলাপ চাষে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। বিভিন্ন কীটনাশক ব্যবহার করেও কোন সুরাহা হচ্ছে না। এমনকি কৃষি দফতরের পরামর্শ মত সব কিছু করলেও সুরহা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে চাষিদের। হাওড়ার কৃষি দফতরের অধিকর্তা রামপ্রসাদ ঘোষ এ প্রসঙ্গে জানান, গোলাপ গাছগুলো আসলে ডাউনি মিলভিউ নামে একটি রোগে আক্রান্ত হচ্ছে। এর প্রতিষেধক নির্ণয়ের চেষ্টা চলছে। প্রশাসন ইতিমধ্যেই এই রোগ নির্মূলে উদ্যোগী রয়েছে। তবে এই বিষয়টা শুধুমাত্র হাওয়া জেলার ক্ষেত্রে নয়, রাজ্যের বিভিন্ন জেলাতে এই সমস্যা দেখা দিয়েছে বলে জানান তিনি।

রাজ্যে কোথায় কোথায় সবচেয়ে বেশি গোলাপ চাষ হয়?

এরাজ্যে পূর্ব মেদিনীপুর, নদিয়ার কিছু অংশে প্রচুর গোলাপ চাষ করা হয়। পাশাপাশি বর্তমানে বাঁকুড়া ও পুরুলিয়াও গোলাপ চাষে এগিয়ে আসছে। কলকাতায় জেলার গোলাপের পাশাপাশি আসে বেঙ্গালুরু গোলাপও।


from Bengali News, Latest Bangla Sangbad, News in Bengali, বাংলা খবর - Ei Samay https://ift.tt/qVcMw6v
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads