তৈরি হচ্ছে নয়া ঘূর্ণাবর্ত, পুজোয় কি কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি? https://ift.tt/dbVjY6x - MAS News bengali

তৈরি হচ্ছে নয়া ঘূর্ণাবর্ত, পুজোয় কি কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি? https://ift.tt/dbVjY6x

পুজোর মুখেই নিম্নচাপের ভ্রুকুটি। আর সেই খবর শোনার পর আকাশের ঝরঝরে মেজাজের দিকে তাকিয়েও মুখ গোমড়া সাধারণ মানুষের। সূত্রের খবর, আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। আর তা নিম্নচাপে পরিণত হতে পারে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, এই নিম্নচাপের কি কোনও প্রভাব বাংলার উপর পড়বে? এবার এই প্রশ্নের জবাবে স্বস্তির খবর শোনাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।
  • নিম্নচাপের কি আদৌ কোনও প্রভাব পড়বে কলকাতা সহ রাজ্যে?
হাওয়া অফিস সূত্রে খবর, এই ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের কোনও প্রভাব বাংলার উপর পড়বে না। পুজোতে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। ষষ্ঠী থেকে অষ্টমী পর্যন্ত মূলত ঝলমলে আবহাওয়া থাকবে। উত্তুরে হাওয়া ধীরে ধীরে প্রভাব বিস্তার করতে চলেছে। নবমী এবং দশমী সামান্য আবহাওয়ার বদল হতে পারে। কোথাও কোথাও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।
  • একনজরে কলকাতার আবহাওয়া?
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। আগামী ২৪ ঘণ্টা কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকলেও তা ধীরে ধীরে কমবে। আপাতত বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। । আর্দ্রতাজনিত অস্বস্তি সামান্য থাকতে পারে।রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বাধিক ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৪০ শতাংশ। অষ্টমী পর্যন্ত কলকাতায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।
  • কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
অষ্টমী পর্যন্ত মোটের উপর শুষ্ক থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়া। তবে নবমী থেকে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমছে। নবমী এবং দশমী বিক্ষিপ্তভাব খুবই হালকা বৃষ্টিপাত হতে পারে কিছু জেলায়। তবে ধীরে ধীরে দক্ষিণা বাতাসের জায়গা নেবে উত্তুরে বাতাস। ফলে তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমতে চলেছে।
  • কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?
উত্তরবঙ্গের জেলাগুলিতে ক্রমশ কমবে বৃষ্টিপাতের পরিমাণ। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি-এই জেলাগুলিতে রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েকদিন দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে ধীরে ধীরে কমবে জলীয় বাষ্পের পরিমাণ। সোম এবং মঙ্গল উত্তরবঙ্গের আবহাওয়া থাকবে মূলত শুষ্কই। প্রতিদিন আবহাওয়ার আপডেট পেতে


from Bengali News, বাংলা সংবাদ, আজকের বাংলা খবর, Live Bangla News, News in Bangla, Bengali News Today - Ei Samay https://ift.tt/h54w7jc
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads