কোনও ক্যাপ্টেনকে অনুসরণ করতে চান না নীতীশ https://ift.tt/NJ6IYVK - MAS News bengali

কোনও ক্যাপ্টেনকে অনুসরণ করতে চান না নীতীশ https://ift.tt/NJ6IYVK

এই সময়: সবাইকেই দেখেছেন। ভালো কিছু থাকলে শেখার চেষ্টাও করেছেন। কিন্তু নেতৃত্বের ক্ষেত্রে বিশেষ কাউকে অনুসরণ করার কথা ভাবেননি কখনওই। বিশ্বাস করেন, অনুসরণ করে পুরোপুরি সফল হওয়া যায় না। নিজের মধ্যে কিছু থাকতে হয়।সবে মাত্র দিন দু'য়েক হল, অধিনায়ক হিসেবে তাঁর নাম ঘোষণা করেছে টিম কেকেআর। কিন্তু মঙ্গলবার দুপুরে বাইপাসের ধারে পাঁচতারা হোটেলে বসা নীতীশ রানাকে দেখে মনে হল না, নেতৃত্ব তাঁর উপরে বাড়তি কোনও বোঝা চাপিয়ে দিয়েছে। একগাল হেসে বলে দিলেন, 'আমি কেমন ক্যাপ্টেন্সি করি, মাঠেই দেখবেন। আর তো মাত্র দু-একদিনের অপেক্ষা।' একইভাবে নীতীশের পাশে বসা কেকেআরের কোচ চন্দ্রকান্ত পন্ডিতকে দেখেও বোঝার উপায় ছিল না, ভারতীয় ক্রিকেটের আঙিনায় চরম বিশুদ্ধবাদী বলে পরিচিত 'ক্রিকেট গুরু' চন্দ্রকান্ত হঠাৎ করে একেবারে আইপিএল নামক ধুমধাড়াক্কা ক্রিকেটে এসে পড়েছেন! তাঁরও সোজা জবাব, 'আরে বাবা, খেলাটা তো সেই একই। আমার দর্শনও সেই এক। পরিশ্রম করো, শৃঙ্খলাবদ্ধ হও, সাফল্য আসবেই। পরিকল্পনায় একটু বদল নিশ্চয়ই হবে। সেটা আমি সবার সঙ্গে কথা বলে তৈরি করে নিচ্ছি। অসুবিধে হবে না।' আজ বুধবার দুপুরে মোহালি উড়ে যাচ্ছে টিম। শনিবার কেকেআরের প্রথম প্রতিপক্ষ পাঞ্জাব। তার আগে কলকাতার টিম হোটেলে একেবারেই খোলামেলা মেজাজে কেকেআরের নতুন ক্যাপ্টেন ও কোচ। তবে দু'জনের মুখেই ঘুরেফিরে আসছিল শ্রেয়স আইয়ারের নাম। পন্ডিত যেমন বললেন, 'আমি চাইব, যত তাড়াতাড়ি সম্ভব শ্রেয়স সুস্থ হয়ে আমাদের সঙ্গে যোগ দিক। তবে, ও না থাকলেও টিমের সঙ্গে আছে। আমি প্রত্যেকদিনই ওর সঙ্গে কথা বলি। পরিকল্পনা করি।' নীতীশের মুখেও শ্রেয়সের নাম, 'শ্রেয়স আমাদের টিমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার। ওর চোটের খবরটা একেবারে শেষ সময়ে পেলাম। খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। তবে, বাকিদের নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। আমরা সবাই সেরা।'নেতৃত্বের প্রসঙ্গ আসছিল ঘুরেফিরে। নীতীশ সোজা ব্যাটেই খেললেন। বলে দিলেন, 'শুধু ধোনি-বিরাট-রোহিতকে দেখাই নয়, আমি গৌতম গম্ভীর, ইওন মর্গ্যান, দীনেশ কার্তিকের নেতৃত্বে খেলেছি। দাদা মানে সৌরভ গাঙ্গুলিকে দেখেছি ক্যাপ্টেন হিসেবে টিমকে কোন উচ্চতায় পৌঁছে দিয়েছিলেন। কিন্তু আমার নেতৃত্ব আমার মতো হবে। কাউকে ফলো করব না। তা হলে নিজস্বতা হারিয়ে যাবে।' জুড়লেন, 'নেতা হিসেবে বাড়তি কিছু দায়িত্ব তো আসবেই। তার জন্য আমি প্রস্তুত।' টিমকে এগিয়ে নিয়ে যেতে আন্দ্রে রাসেল, সুনীল নারিনের মতো সিনিয়রদের সাহায্য নেবেন নীতীশ। বললেন, 'এদের অভিজ্ঞতা বিশাল। কয়েকশো টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এরা আমাকে সাহায্য করবে। টিমের জুনিয়র ক্রিকেটারদের সঙ্গেও আমি কথা বলেছি। সবাই নিজের সেরাটা দিতে প্রস্তুত। আমাদের শক্তি টিম গেম।' নীতীশকে নেতা বাছতে খুব বেশি ভাবতে হয়নি, জানালেন চন্দ্রকান্ত পন্ডিত। কেকেআর কোচের কথায়, 'রাসেল, নারিন থেকে আরও দু-একজনের কথা আমাদের মাথায় ছিল। ওরা ক্যাপ্টেন হয়নি বলে এই নয় যে ওদের ক্যাপ্টেন হওয়ার যোগ্যতা নেই। আসলে, নীতীশকে বেছে নেওয়ার কারণ ও অনেকদিন ধরে এই টিমটার সঙ্গে আছে। তা ছাড়া, ঘরোয়া ক্রিকেটেও অভিজ্ঞতা প্রচুর। ওই যে কথায় আছে, সব বক্সেই টিক দেওয়া, সেটা নীতীশের ক্ষেত্রে প্রযোজ্য। পুরো ম্যানেজমেন্ট আলোচনা করেই ওকে বেছে নিয়েছে।'শ্রেয়স আইয়ার সুস্থ হয়ে ফিরলে তাঁকেই নেতৃত্ব ছেড়ে দিতে হবে নীতীশকে। তার আগে ক্যাপ্টেন হিসেবে নীতীশ যদি চমকে দেন, তখন? নীতীশের কথাতেই বলতে হচ্ছে, 'আর তো দুটো দিন। দেখুন না কী হয়! কেমন ক্যাপ্টেন্সি করি!'


from Bengali News, বাংলা খবর, Bangla News, Ajker Khobor, Latest Bengali News - Ei Samay https://ift.tt/YPNM3uF
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads