মাত্র 5000 হাজার টাকায় শুরু করুন নিজের ব্যবসা, প্রতি দিন হবে উপার্জন https://ift.tt/OFqCRLd - MAS News bengali

মাত্র 5000 হাজার টাকায় শুরু করুন নিজের ব্যবসা, প্রতি দিন হবে উপার্জন https://ift.tt/OFqCRLd

ব্যবসা করতে হলে যে টাকার দরকার হয়, এবিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু কত টাকার প্রয়োজন? সকলের কাছে যে বেশি টাকা থাকবেই, এমন কোনও নিশ্চয়তা নেই। তাই এখানে এমন কয়েকটি নিয়ে আলোচনা করা হচ্ছে, যা খুব কম টাকাতেই শুরু করা যেতে পারে। এখানে যে ব্যবসার বিষয়ে বলা হচ্ছে, তা মাত্র 5000 টাকা দিয়েই শুরু করা যেতে পারে। পকেটে টাকা না থাকলেও, ব্যবসা করার ইচ্ছা থাকলে এই আইডিয়াগুলোর উপরে কাজ করতে পারেন।

ব্লগিং

ব্যবসা এখন ডিজিটাল দুনিয়ায় রূপান্তরিত হয়েছে। ব্লগিং হল এমন একটি ব্যবসায়িক আইডিয়া, যা খুব দ্রুত হারে বাড়ছে। এর জন্য প্রাথমিক ভাবে 3000 টাকা যথেষ্ট। একটি ওয়েবসাইট ও হোস্টিং কিনে, আপনার যে বিষয়ে দক্ষতা রয়েছে সেই বিষয়ে লেখা শুরু করুন। যত বেশি লোক আপনার লেখা পড়বে, তত বেশি অর্থ উপার্জনের সম্ভাবনা রয়েছে। এর মাধ্যমে খুব বেশি বিনিয়োগ না করেও মোটা টাকা উপার্জন করা যায়।

টিউশন ভালো অপশন হতে পারে

বাড়িতে কোনও একটি ঘর থাকলে, অথবা বাড়ি ভাড়া নিয়ে বাচ্চাদের টিউশন পড়াতে পারেন। আপনি যে বিষয়ে ভালো সেই বিষয়েই বাচ্চাদের পড়াতে পারেন। একটি কোচিং সেন্টার শুরু করে অনলাইনেই বাচ্চাদের পড়াতে পারেন। অফলাইন বা অনলাইন উভয় ক্ষেত্রেই টিউশন পড়ানোর জন্য খুব বেশি অর্থের প্রয়োজন হয় না।

কনসাল্টটেন্ট

বর্তমানে অনেকেই নিজের নানা আইডিয়া সম্পর্কে পরামর্শ চাওয়ার জন্য কোনও অভিজ্ঞ লোকের খোঁজ করেন। একজন কনসাল্টটেন্ট একটি স্টার্ট-আপকে ইউনিকর্ন হতে সাহায্য করেছেন, এমন নজিরও রয়েছে। তবে এই ব্যবসার আইডিয়াটি মূলত শহরাঞ্চলেই সীমাবদ্ধ। এই ব্যবসার জন্য কোন জায়গা বা বড় বিনিয়োগের প্রয়োজন নেই।

ফ্রিল্যান্স কপিরাইটার

বর্তমানে ফ্রিল্যান্স কপিরাইটারের চাহিদা রয়েছে। যদি আপনার লেখার দক্ষতা থাকে, তবে আপনি ফ্রিল্যান্স কপিরাইটার হিসেবে লেখা শুরু করতে পারেন। এই সেক্টরে টিকে থাকতে হলে লেখার দক্ষতা থাকা জরুরি। সেই সঙ্গে একটি ল্যাপটপ ও ইন্টারনেট থাকলেই কেল্লা ফতে হবে।

তৈরি করতে পারেন

আপনার বাড়িতে সামান্য ফাঁকা জায়গা থাকলে সেখানে বাইক বা গাড়ি রাখার জায়গা করতে পারেন। প্রতিদিন এর থেকে অর্থ উপার্জন করা যায়। সাধারণত একটি বাইক রাখলে প্রতি দিন 10- 20 টাকা পাওয়া যায়। একটি গাড়ির ক্ষেত্রে এই টাকার অঙ্ক প্রতিদিন 30 টাকা।


from Bangla News, বাংলা খবর, Bengali News, বাংলা সংবাদ, Bengali Breaking News, Latest Bengali News, বাংলা নিউজ https://ift.tt/yW0KmrQ
Previous article
Next article

Leave Comments

Post a Comment

ads

Articles Ads 1

ads

Advertisement Ads